Breaking News
Loading...
Saturday, March 30, 2013

কম্পিউটারে থাকা ডুপ্লিকেট ছবি খুজে বের করুন

1:31 AM

আমদের কম্পিউটারে নিজেদের অজান্তে অনেক সময় বিভিন্ন কারনে একই ছবি একাধিকবার কপি হয়ে থাকে, বিভিন্ন ড্রাইভে বিভিন্ন ফোল্ডারে একাধিক বার থাকে। যেমন অনেক সময় ই আমরা কন্ট্রোল চেপে ভিন্ন ভিন্ন ছবি সিলেক্ট করতে গিয়ে দেখা যায় সিলেক্টকৃত ছবিগুলো ঐ ফোল্ডারেই কপি হয়ে গেছে। সেটা নাহয় দেখাই গেল একি ফোল্ডারে থাকার কারনে। কিন্তু ভিন্ন ভিন্ন ড্রাইভে বা ফোল্ডারে থাকলে সেটা খুজে বের করা নিশ্চই সহজ কাজ না !!
ইন্টারনেট সার্চ করতে গিয়ে আজ হঠাত পেয়ে গেলাম খুব ছোট একটি সফটওয়্যার যা দিয়ে খুব সহজেই ডূপ্লিকেট ছবিগুলো খুজে বের করা যায়।
মূলত এটি ছবির পিক্সেল ধরে ধরে মিলিয়ে নেয় এবং ডুপ্লিকেট ইমেজ খুব সহজেই বের করে দেয়। সফটওয়্যার টি ইন্সটল করে যে ফোল্ডার বা ড্রাইভের ভেতর আপনি ছবি খুজতে চান সেটি সিলেক্ট করে দিন।

নেক্সট ক্লিক করলে মূহুর্তেই এটী ডুপ্লিকেট ছবিগুলো বের করে দিবে। তারপর একটী রেখে অন্যটি ক্লিক করে মার্কড করে নিন দেন নেক্সট ক্লিক করুন। নিচের মত অপশান গুলো আসবেঃ
duplicate image 2

অর্থাৎ আপনি ছবিকে রিনেম, ডিলেট , মুভ এবং হাইড করে রাখতে পারবেন। এতক্ষন শুনলেন মজার সব কথা আসুন এবার হতাশার কথা শুনি, উপরোক্ত অপশান সিলেক্ট করলে আপনাকে সফটওয়্যারটির ফুল ভার্সন্ করার কথা বলবে এবং সেজন্য আপনাকে অল্প কিছু ডলার খরচ করতে হবে। এটি দেখে আমি নিজেও হতাশ হয়ে গেলাম তারপর এর ক্র্যাক , জেনেরিক কি, সিরিয়াল কিংবা ফুল ভার্সন এর জন্য অনেক ঘাটাঘাটি করলাম ফ্রি তে গিলার মত কিছুই পেলাম না :( একটী সাইটের সন্ধান পেয়েছি সেখানে ১.৬৯ ডলারের বিনিময়ে মেম্বার হতে হবে তাহলে ফুল ভার্সন ডাউনলোড করা যাবে।
সে যাই হোক আপনি চাইলে খরচ করে উপকারী এই সফটওয়্যার টি নিজের করে নিতে পারেন আর না চাইলে বাংলা নিয়ম অবলম্বন করুন আর তা হলঃ
অন্তত দেখতে ত পাবেন যে কোণ কোণ ছবিগুলো আপনার একাধিকবার আছে তাহলে নিজেই হার্ডড্রাইভ থেকে সেগুলি ডিলেট করে দিন। আর ফাইল ডিরেক্টরি তো সফটওয়্যার টী দেখিয়েই দিচ্ছে। সুতরাং ডিলেট করার পর অন্য যে ছবিটি আছে এবং তা কোথায় আছে সেটাতো আপনি জানেন ই, সুতরাং এভাবেই কাজ চালান।

2 comments:

  1. ডাউনলোড করতে পারছি না।

    ReplyDelete
    Replies
    1. লিঙ্ক তো ঠিকই আছে। ভালভাবে চেষ্টা করুন।

      Delete

 
Toggle Footer